২০২৪ সালে এক ছকেই সব চাকরির প্রস্তুতি

চাকরির নিয়োগ পরীক্ষায় ইংরেজি ও বাংলা হচ্ছে প্রায় কমন বিষয়। ইংরেজি ‘ব্যাকরণ ও সাহিত্যে’র বেসিক থেকে অ্যাডভান্স লেভেল পর্যন্ত পূর্ণাঙ্গ প্রস্তুতি নিয়ে এখানে আলোচনা করা হয়েছে। মনোযোগ দিয়ে সম্পুর্ণ আর্টিক্যালটি পড়ুন।

প্রার্থীর অবস্থাভেদে এখানে প্রস্তুতিকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে—

১. বেসিক প্রিপারেশন,

২. মিডিয়াম প্রিপারেশন ও

৩. অ্যাডভান্স প্রিপারেশন।

♦ বেসিক প্রিপারেশন : পুরো প্রস্তুতির ৭০ শতাংশ সম্পন্ন করা যাবে বা করতে হবে এই ধাপে।

যাঁরা সদ্য স্নাতক পাস করেছেন অথবা চাকরির জন্য একেবারে শুরু থেকে প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের জন্য এই ধাপটি খুবই কার্যকর। এই ধাপে সময় লাগবে ৩-৪ মাস।

♦ মিডিয়াম প্রিপারেশন : যাঁদের বেসিক প্রিপারেশন শেষ, তাঁরা এই পর্যায় থেকে প্রস্তুতি শুরু করবেন। এ ক্ষেত্রে ইংরেজি ব্যাকরণ ও সাহিত্যের ৯০ শতাংশ প্রস্তুতি শেষ হয়ে যাবে।

এই ধাপে সময় লাগবে ২-৩ মাস।

♦ অ্যাডভান্স প্রিপারেশন : যাঁরা এরই মধ্যে বেসিক এবং মিডিয়াম প্রিপারেশন শেষ করেছেন, তাঁদের জন্য অ্যাডভান্স প্রিপারেশন ধাপটি কাজে দেবে। এর জন্য সময় লাগবে ৩-৪ মাস।

বেসিক প্রিপারেশন

১. গ্রামার পার্ট : গ্রামার অংশের জন্য ‘CLIFF’S TOEFL’ বইটি খুবই জনপ্রিয়।

গ্রামার বোঝার জন্য এর বিকল্প বই নেই বললেই চলে। গ্রামার অংশ ভালোভাবে বুঝতে হলে এই বইয়ের ৩৯ থেকে ২৩৭ পৃষ্ঠা পর্যন্ত ভালোমতো বুঝে পড়তে হবে। এই অংশে ৫২টি এক্সারসাইজ এবং চারটি মিনিটেস্ট সম্পন্ন করতে হবে।

২. ‘CLIFF’S TOEFL’-এর গ্রামার টপিক ছাড়াও বাজারের প্রচলিত বই থেকে এই টপিকগুলো সম্পন্ন করতে হবে : i. Suffix & Prefix, ii. Appropriate preposition, iii. Group verbs, iv. Voice change, v. Narration, vi. Identification of phrase & clause (এ অংশের জন্য Peterson TOEFL খুব ভালো), vii. Correction, viii. Pin point error, ix. Phrase & idioms, x. One word substitutions, xi. Analogy ।

৩. ভোকাবুলারি অংশের জন্য সাইফুরস ‘Students Vocabulary’ বই থেকে লেভেল ১ ও লেভেল ২ (বাংলা অর্থ এবং দুটি করে Synonyms ও Antonyms-সহ পড়ে এবং নোট করতে হবে।

৪. বিসিএস বিগত বছরের প্রশ্ন (শুধু ইংলিশ গ্রামার অংশটুকু উত্তরগুলো পড়তে হবে, সাহিত্য অংশটুকু বাদে)।

৫. বিগত দুই বছরের Vocabulary প্রশ্নাবলি (যেকোনো প্রশ্নব্যাংক থেকে শুধু উত্তরগুলো পড়ে নিতে হবে)।

মিডিয়াম প্রিপারেশন

১. ‘বেসিক প্রিপারেশন’ শেষ হলেই মিডিয়াম প্রিপারেশন ধাপ শুরু করতে হবে।

২. গ্রামার অংশের যে বিষয়গুলো এর আগে ‘CLIFF’S TOEFL’-এ ও অন্যান্য বই থেকে পড়া হয়েছে, সেগুলোর প্রশ্নের এমসিকিউ, অনুশীলনী প্র্যাকটিস করতে হবে এই ধাপে। বাজারের প্রচলিত ভালো কোনো বই থেকে এই প্রস্তুতি নিতে পারেন।

৩. ‘সাইফুর’স স্টুডেন্ট ভোকাবুলারি’ বইয়ের লেভেল ৩-এর ওয়ার্ডগুলো আগের নিয়মে পড়তে হবে।

৪. ‘Cliffs TOEFL’ বই থেকে ৬টি প্র্যাকটিস টেস্টের (৩২৫ নম্বর পৃষ্ঠা) শুধু সেকশন ২ পড়তে হবে।

৫. Vocabulary অংশের জন্য জেঊ Bigbook High frequency 333 words-গুলো পড়ে ফেলুন। এগুলো অনলাইনে খোঁজ করলে পিডিএফ আকারে পাবেন।

৬. বিসিএসের বিগত বছরের প্রশ্ন, বিশেষ করে ইংলিশ লিটারেচার অংশটুকু পড়ুন। এটি পড়লে ইংলিশ লিটারেচার সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবেন। যাঁরা বিসিএস প্রত্যাশী, তাঁরা ‘অ্যাডভান্স প্রিপারেশন’ ধাপে ইংলিশ লিটারেচার প্রিপারেশন সম্পর্কে ধারণা পাবেন।

৭. জব সলিউশন থেকে বিগত ২ বছরের সব ইংরেজি প্রশ্ন (সম্পূর্ণ গ্রামার ও লিটারেচার পার্ট) অনুশীলন করুন।

৮. ‘মেন্টরস Qbank’ বই থেকে কিছু নির্দিষ্ট টপিকের শুধু অনুশীলনীর প্রশ্নাবলি পড়তে হবে। যেমন : One word substitution, Analogy, Phrase & idioms, Correction, Pin point error, Proverb’s, Suffix- prefix|

অ্যাডভান্স প্রিপারেশন

১. বেসিক এবং মিডিয়াম প্রিপারেশন ধাপ শেষ করার পর প্রার্থীরা এই ধাপ শুরু করবেন। প্রার্থীর প্রস্তুতি শুরুর ৪-৬ মাস পরের ধাপ এটি।

২. শুধু বিসিএস প্রার্থীদের ইংলিশ লিটারেচার অংশের প্রস্তুতি (পিএসসি প্রণীত সিলেবাস অনুসারে) নিতে হবে। যাঁরা বিসিএস দেবেন না, তাঁদের জন্য এই লিটারেচার পার্টটির প্রয়োজন নেই।

৩. গ্রামার সেকশনের জন্য ‘মেন্টরস Qbank’ বইটির সব গ্রামার টপিকের শুধু অনুশীলনী চর্চা করতে হবে।

৪. বিসিএস বিগত বছরের প্রশ্নগুলো দেখবেন।

৫. বিগত ১০ বছরের জব সলিউশন (গ্রামার ও লিটারেচার পার্ট) পড়ার চেষ্টা করবেন।

৬. ‘মেন্টরস Qbank’ থেকে কিছু নির্দিষ্ট টপিকের বিস্তারিত পড়তে হবে। যেমন : One word substitution, Analogy, Phrase & idioms, Correction, Pin point error, Proverb’s, Suffix- prefix|

৭. ভোকাবুলারি অংশে ভালো করতে ওয়ার্ড স্মার্ট (১ ও ২)-এর ১৫০০ শব্দের অর্থগুলো পড়তে হবে। তবে এখানে যেহেতু বেসিক এবং মিডিয়াম প্রিপারেশন সম্পন্ন করা হয়েছে, তাই ৫০-৬০ শতাংশ শব্দ কমন পাবেন, যা বেসিক ও মিডিয়াম প্রিপারেশন ধাপে রয়েছে।

৮. রিডিং কম্প্রিহেনশনের জন্য এই পর্যায়ে ‘Cliffs TOEFL’ থেকে প্র্যাকটিস টেস্ট ৬ (সেকশন ৩) অংশটি অনুশীলন করুন।

৯. ট্রান্সলেশনের জন্য সম্পাদকীয় সম্পর্কিত বাজারের প্রচলিত সাম্প্রতিক প্রকাশনাগুলো অনুশীলন করুন।

১০. ফোকাস রাইটিংয়ের জন্য বাজারের যেকোনো প্রচলিত নামি বই কিনে চর্চা করতে হবে। এ ছাড়া নিয়মিত পত্রিকা (অন্তত একটি বাংলা ও একটি ইংরেজি) পড়ার চেষ্টা করুন।

এ ছাড়া GMAT Sentence correction, SAT-এর কম্প্রিহেনসিভ টেস্টগুলো থেকে চর্চা করা যেতে পারে।

রেফারেন্স বই

১. Cliffs TOEFL

২. Peterson TOEFL

৩. Master By Jahangir/English for competitive exam

৪. মুহিদস সম্পাদকীয়/অনুবাদ বিদ্যা/প্রিসেপটরস ট্রান্সলেশন

৫. Barrons 333 word (PDF)

৬. Saifurs Student Vocabulary

৭. Word smart 1 and 2

৮. Mentor’s English Qbank

৯. জব সলিউশন (বাজারে প্রচলিত) ১০. A handbook of English literature (বিসিএস প্রার্থীদের জন্য)


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top